Science and Tech

গুগলের স্পেশাল টিপস। না দেখলে মিস। জানা উচিত সবার

ইন্টারনেট ব্যবহার করেন, কিন্তু গুগল ব্যবহার করেন না এমন মানুষ হয়ত খুঁজে পাওয়া যাবেনা। ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় এই ওয়েবসাইট সবাই ব্যবহার করলেও এটির যথাযথ ব্যবহার জীবনকে আরও অনেক সহজ করে তুলতে পারে। এই পোস্টে গুগল সার্চ এর কিছু সেরা ফিচার সম্পর্কে জানবেন যেগুলো সম্পর্কে সকল ইন্টারনেট ব্যবহারীর জানা থাকা উচিত।

গুগলের সার্চ অপারেটর ব্যবহার

গুগল এর সার্চ অপারেটর ব্যবহার করে গুগল সার্চকে নেক্সট লেভেলে নিয়ে যাওয়া সম্ভব। এই অপারেটর হতে পারে একটি শব্দ বা কোনো নির্দিষ্ট চিন্হ বা উভয়ের সমন্বয়। কয়েকটি সার্চ অপারেটর সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক।

গুগলের সেরা কিছু টিপস

– কোটেশন (” “) ব্যবহার করে সার্চ করলে উল্লেখিত শব্দ রেজাল্টে অন্তর্ভুক্ত থাকবে। যেমনঃ “Bangladesh” Cricket Team লিখে সার্চ করলে প্রত্যেকটি সার্চ রেজাল্টে Bangladesh শব্দটি থাকবে। কোনো শব্দের আগে টিল্ডা (~) যোগ করে সার্চ করলে উক্ত শব্দ ও এর সমার্থক শব্দ রেজাল্টে আসবে। অর্থাৎ iPhone ~cheap লিখে সার্চ করলে iPhone inexpensive এর রেজাল্ট ও দেখতে পাবেন

– কোনো সার্চ রেজাল্টে যেসব বিষয় দেখতে চান তা বাদ দিতে সার্চ টার্ম লিখে মাইনাস (-) সিম্বল লিখে যেসব শব্দ বা শব্দসমূহ বাদ দিতে চান তা লিখুন। অর্থাৎ best apps -iOS লিখে সার্চ করলে আইওস অ্যাপসমূহের উল্লেখ আছে এমন রেজাল্ট আসবেনা।

– কোনো সংখ্যার রেঞ্জের মধ্যে কোনো সার্চ রেজাল্ট পেতে দুইটি পিরিয়ড ব্যবহার করতে পারেন। যেমনঃ ১হাজার থেকে ১০হাজার টাকার কোনো প্রোডাক্ট সার্চ করতে “৳১০০০..৳১০০০” অপারেটর যোগ করে সার্চ করুন।

– একাধিক সার্চের রেজাল্ট একসাথে দেখতে “OR” অপারেটর ব্যবহার করতে পারেন। যেমনঃ আপনি যদি ফেসবুক ও ইউটিউব উভয় বিষয়ে সার্চ রেজাল্ট দেখতে চান, তাহলে “Facebook OR Youtube” লিখে সার্চ করুন।

– সার্চ রেজাল্ট শুধুমাত্র কোনো নির্দিষ্ট ওয়েবসাইট থেকে “site:” অপারেটরটি ব্যবহার করতে পারেন। যেমনঃ “ফেসবুক site:banglatech24.com” লিখে সার্চ করলে ফেসবুক সম্পর্কিত রেজাল্ট দেখতে পাবেন শুধুমাত্র বাংলাটেক এর ওয়েবসাইটে থেকে।

– সার্চ ফাইল টাইপঃ কোনো নির্দিষ্ট ফরম্যাটের ফাইল খুঁজতে “filetype:” অপারেটর ব্যবহার করতে পারেন। যেমনঃ Bangladesh সম্পর্কিত পিডিএফ ফাইল খুঁজে পেতে “Bangladesh filetype:pdf” লিখে সার্চ করতে পারেন।

– একই ধরনের ওয়েবসাইট খুঁজে পেতে চান? সার্চে ব্যবহার করতে পারেন “related:” ট্যাগ। যেমনঃ আপনি যদি “related:cnn.com” লিখে সার্চ করেন তবে সিএনএন এর মত একই ধরনের সাইটগুলো খুঁজে পাবেন।

গুগলের এডভান্সড সার্চ

এতোসব মডিফাইয়ার মনে রাখতে পারেন না? ব্যবহার করতে পারেন গুগল এডভান্সড সার্চ। গুগলে প্রবেশ করে বা সার্চ করার গিয়ার আইকনে ট্যাপ করে Advanced Search সিলেক্ট করুন। ফোনের ক্ষেত্রে গিয়ার আইকনের পরিবর্তে বোটমে Settings অপশন দেখতে পাবেন।

এডভান্সড সার্চ পেজে বিভিন্ন মডিফাইয়ার এর ভিত্তিতে সার্চ করা যাবে। সার্চ রেজাল্ট বিভিন্ন ধরনের ফিল্টার, যেমনঃ ভাষা, রিজিওন, লাস্ট আপডেট, ডোমেইন, লোকেশন, ফাইল টাইপ, ইউসেজ রাইট, ইত্যাদি ব্যবহার করে সার্চ করা যাবে।

ছবি দিয়ে সার্চ

গুগলে বিভিন্ন কিওয়ার্ড লিখে সার্চ তো সবাই করে থাকেন, কিন্তু গুগলে ছবি ব্যবহার করেও সার্চ করা যায় তা জানেন কি? অর্থাৎ আপনি যদি কোনো ছবি গুগলে আপলোড করে সার্চ করেন, তবে উক্ত ছবি সম্পর্কে জানতে পারবেন।

ছবি দ্বারা গুগলে সার্চ করতে গুগল ইমেজ পেজে প্রবেশ করুন। এরপর ক্যামেরা আইকনে ক্লিক করে কোনো ছবির ইউআরএল পেস্ট করে কিংবা ছবি আপলোড করে উক্ত ছবি দ্বারা সার্চ করতে পারবেন। মোবাইলের ক্ষেত্রে ক্রোম ব্রাউজার ব্যবহার করে মেন্যু থেকে ডেস্কটপ মোড সিলেক্ট করে একই ফিচার ব্যবহার করতে পারবেন। আবার চাইলে গুগল লেন্স ব্যবহার করেও একই কাজ করা যাবে।

গুগল সার্চ ডার্ক মোড

গুগল ওয়েবসাইটে ডার্ক মোড ফিচার রয়েছে এই বিষয়ে অনেকেই জানেন না। গুগল এর ডার্ক মোড চালু করতে যেকোনো কিছু সার্চ করার পর সার্চ রেজাল্ট পেজের টপ রাইট কর্নারে থাকা সেটিংস গিয়ার আইকনে ক্লিক করুন ও Appearance এর নিচে থাকা Dark Theme চালু করে দিন।

গুগলের ক্যালকুলেটর

জরুরি প্রয়োজনে কোনো অংক করতে হচ্ছে বা কোনো হিসাব মিলাতে হচ্ছে? ব্যবহার করতে পারেন গুগল এর ইনবিল্ট ক্যালকুলেটর অ্যাপ। এই ক্যালকুলেটর ব্যবহার করতে শুধুমাত্র “Calculator” লিখে গুগল করুন।

ইউনিট কনভার্ট

একটি নির্দিষ্ট ইউনিটকে অন্য ইউনিটে কনভার্ট করার প্রয়োজনে গুগল এর বিল্ট-ইন ইউনিট কনভার্টার বেশ কাজে আসতে পারে। ফারেনহাইট থেকে সেলসিয়াস, আউন্সকে পাউন্ডে, এমনকি আলোকবর্ষকে মিলিমিটারে কনভার্ট করতেও এই ফিচার ব্যবহার করা যাবে। এছাড়াও যেকোনো মুদ্রার আপডেটেড মূল্য সম্পর্কেও জানা যাবে।

ধরুন আপনি ১০০ ফুটকে মিটারে রুপান্তর করতে চান, তাহলে “100 feet to metre” লিখে সার্চ করুন। আবার বাংলাদেশী ১০০০টাকায় কত ডলার হবে তা জানতে চান? সার্চ করুন “1000tk to dollar” লিখে। এভাবে প্রায় যেকোনো ইউনিট কনভার্ট করা যাবে। আবার কোনো কারেন্সির আপডেট কনভার্শন রেট জানতে চাইলে উক্ত মুদ্রার শর্টনেম বা সিম্বল ($, €, ইত্যাদি) লিখে সার্চ করতে পারেন।

ওয়ার্ড ডেফিনিশন

কোনো অপরিচিত শব্দ বা শব্দগুচ্ছ সম্পর্কে বিস্তারিত জানতে কোনো শব্দ বা শব্দগুচ্ছ লিখে তার আগে “define / definition” যোগ করে সার্চ করুন। সার্চ রেজাল্টে উক্ত শব্দ বা শব্দগুচ্ছ সম্পর্কে বিস্তারিত তথ্যসহ একটি কার্ড দেখতে পাবেন।

ট্রান্সলেশন

গুগল ট্রান্সলেট ফিচারে রয়েছে বিশ্বের অসংখ্য ভাষার অনুবাদ। যেকোনো ভাষার শব্দ যেকোনো ভাষায় জানার অপশন রয়েছে গুগলে যা খুব সহজে জানা যায়। ধরুন আপনি জানতে চান বন্ধু বা Friend কে স্প্যানিশ ভাষায় কি বলে, তাহলে “Friend in Spanish” লিখে সার্চ করতে হবে। আবার ধরুন Perspective এর বাংলা জানতে চান, তাহলে সার্চ “Perspective in Bengali” লিখে সার্চ করুন। এছাড়াও English to Bengali  বা Bengali to Japanese এভাবে লিখেও এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ এর ফিচার পেয়ে যাবেন।

সময় জানা

বিশ্বের একেক দেশের একেক সময় হওয়ার কারণ সবগুলোর পার্থক্য মনে থাকেনা। মজার ব্যাপার হচ্ছে গুগল আছে যেখানে সকল দেশের সময়ের পার্থক্য মনে রাখার কোনো প্রয়োজন নেই। গুগলে যেকোনো শহর বা নামের পাশে time যুক্ত করে সার্চ করলে উক্ত স্থানের বর্তমান সময় জানতে পারবেন খুব সহজে।

সুর্যাস্ত ও সুর্যোদয় এর সময়

আপনি যে স্থানে আছেন, সে স্থান বা অন্য যেকোনো স্থানের সুর্যাস্ত বা সুর্যোদয়ের সময় সম্পর্কে জানতে চান? গুগল খুব সহজে “sunset / sunrise” লিখে আপনার লোকেশনের সুর্যাস্ত ও সুর্যোদয় এর সময় জানতে পারবেন। এছাড়াও বিশ্বের যেকোনো স্থানের সুর্যাস্ত ও সুর্যোদয় এর সময় জানা যাবে উক্ত স্থানের নামের পাশে “sunset / sunrise” যোগ করে সার্চ করলে।

আবহাওয়া জানা

আপনার এলাকা বা অন্য যেকোনো স্থানের আবহাওয়ার খবর জানতে চান? গুগল থেকে জানা যাবে যেকোনো স্থানের আবহাওয়ার খবর। খুব সহজে “weather” লিখে সার্চ করলে আপনার এলাকার আবহাওয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও যেকোনো স্থানের আবহাওয়ার খবর জানতে উক্ত স্থানের নাম লিখে Weather লিখলে জানতে পারবেন।

টাইমার সেট করা

গুগল ব্যবহার করে কোনো কাজের জন্য টাইমার সেট করা যায়। বিভিন্ন কাজে আসতে পারে এই টাইমার। জরুরি প্রয়োজনে আলাদা টাইমার অ্যাপ না খুঁজে গুগল এর এই বিল্ট-ইন ফিচার ব্যবহার করতে পারেন। ধরুন আপনি ৫মিনিটের জন্য টাইমার সেট করতে চান। তাহলে গুগলে “Set a timer for 5 minutes” লিখুন। আবার ধরুন ১ঘন্টার মধ্যে কোনো কাজ শেষ করতে হবে তাই টাইমার সেট করতে চান। “Set a timer for 1hour” লিখে সার্চ করলে তৎক্ষণাৎ টাইমার চালু হয়ে যাবে।

এক্সপ্লিসিট কনটেন্ট

কোনো বাচ্চার হাতে ফোন বা কম্পিউটার তুলে দেওয়ার আগে তার গুগল সার্চে যাতে অনাকাঙ্ক্ষিত কোনোকিছু প্রদর্শিত না হয়, সেজন্য গুগলের SafeSearch ফিচারটি ব্যবহার করতে পারেন। যেকোনো সার্চ রেজাল্ট পেজ থেকে ডানদিকের টপে থাকা গিয়ার আইকনে ক্লিক করুন ও Explicit results ফিল্টার অন করে দিন। যদিওবা গুগল জানিয়েছে এই ফিল্টার দ্বারা সকল ধরনের সমস্যা দূর করা সম্ভব নয়, তবুও অধিকাংশ ক্ষেত্রে এটি কাজে আসতে পারে।

উল্লিখিত সকল গুগল টিপস ও ট্রিকস এর মধ্যে আপনার পছন্দের কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button